ঘোষনা:
শিরোনাম :
নীলফামারী উত্তরণ নার্সিং এন্ড মিডওয়াইফারি ইনস্টিটিউটের আন্তর্জাতিক নার্সেস দিবস পালিত সাতক্ষীরায় ২০ মেট্রিক টন অপরিপক্ক আম জব্দের পর তা বিনষ্ট নীলফামারী সদর উপজলোর মনোনয়ন যাচাই শেষ, এক চেয়ারম্যান প্রার্থির মনোনয়ন অবৈধ নীলফামারীতে মহান মে দিবস পালিত নীলফামারীতে গচ্ছিত জামানত ও পি.এফ এর টাকা উদ্ধারের দাবীতে প্রোণ অফিস ঘেরাও। নীলফামারীতে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ। নীলফামারী জলঢাকার পৌরসভায় নোভা বিজয়ী নীলফামারীর জলঢাকা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থির পক্ষে প্রচারণা, এমপির বিরুদ্ধে সংবাদ সম্মেলন। নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান।
চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) কোতোয়ালি থানার প্রশংসা জনগণের মুখেমুখে।

চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) কোতোয়ালি থানার প্রশংসা জনগণের মুখেমুখে।

বিশেষ প্রতিবেদক ,
চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) কোতোয়ালি থানার প্রশংসা জনগণের মুখেমুখে।বড় বড় সাইনবোর্ডে লেখা আর স্বাধীনতার ইতিহাসসহ আরও অনেক কিছু।

রাতের অন্ধকারে থানার দেয়ালটি আলোকিত হয়ে ওঠে স্বাধীনতার ইতিহাস এবং অপরাধ বিষয়ে সচেতনতার বাণীতে। থানার চত্বরে বর্ণিল আলোয় উজ্জ্বল হয়ে ওঠে ‘সেবা ছাউনি’ সেবাপ্রার্থীদের অপেক্ষাগার।ঝুলন্ত বাগান বিস্মিত করবে সকলকে। মুগ্ধ করবে ছোট ব্যানারে বড় বড় অক্ষরে লেখা ‘জিডি করতে টাকা নয়; মিষ্টি হেসে ধন্যবাদ দিন’। অভিভূত করবে ফটকে দাঁড়ানো দুই পুলিশ সদস্যের হাস্যজ্জল সালাম।
গতানুগতিক ধারার বিপরীতে চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) কোতোয়ালি থানার অনন্য এই পুলিশিং ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। পরিণত হয়েছে টক অব দ্য টাউনে। বদলে দিচ্ছে পুলিশ সম্পর্কে গণমানুষের নেতিবাচক ধারণা।

বদলে যাওয়া কোতোয়ালি থানা সম্পর্কে ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন বলেন, ‘থানার বাহ্যিক দৃশ্য অভ্যন্তরীণ সেবা সম্পর্কে একটা ধারণা দেয়। থানা স্মার্ট না হলে সেবাও স্মার্ট হবে না। তাই এই সৌন্দর্য কার্যক্রম। পুলিশ সম্পর্কে জনমনে বেশকিছু নেতিবাচক ধারণা আছে, সেগুলো দূর করতেই ভিন্ন ধারার পুলিশিং করছি।’
কোতোয়ালি থানায় গিয়ে দেখা যায়, থানার সীমানা প্রাচীরজুড়ে অপরাধ বিষয়ক বিভিন্ন সচেতনতামূলক লেখা। শোভা পাচ্ছে মহান স্বাধীনতার ইতিহাস। আছে বিখ্যাত মণীষীদের বাণী সমগ্রও। অথচ মাসদুয়েক আগেও এ দেয়ালঘেঁষে মূত্রত্যাগ করতো পথচারীরা। রাতের আঁধারে মলত্যাগের ঘটনাও ঘটতো। দিনেরবেলা সেই পথ পাড়ি দিতে দুর্ভোগে পড়তে হতো পথচারীদের। তবে এখন যেন থানার পাশ দিয়ে গেলেই মন জুড়িয়ে যায়।
জানা গেছে, মোট ৫৯টি নান্দনিক চিত্রকর্ম ও দেয়াল লিখন দিয়ে কোতোয়ালি থানার ভেতরে-বাইরে সাজানো হয়েছে। সেখানে জঙ্গিবাদে না জড়ানোর আহ্বান, ইভটিজিং না করার আহ্বান, গুজব না ছড়ানোর আহ্বান যেমন রয়েছে, তেমনি বাড়ির মালিককে সতর্ক করে ভাড়াটিয়া সম্পর্কে খোঁজ রাখার অনুরোধও জানানো হয়েছে। রয়েছে বিখ্যাত ব্যক্তিদের উক্তি। ধর্ষণবিরোধী চিত্রকর্ম ও দেয়াল লিখনে ব্যবহার করা হয়েছে প্রতীকী চিত্র।
শুধু যে থানার অবকাঠামো সুন্দর করা হয়েছে তা নয়, বেড়েছে সেবার মানও। জিডি কিংবা মামলা করতে টাকা নেওয়ার ক্ষেত্রে অফিসারদের কঠোর নিষেধাজ্ঞার পাশাপাশি জনগণকেও টাকা না দিতে আহ্বান জানিয়ে ব্যানার টানানো হয়েছে বিভিন্ন স্থানে। সেবা নিতে আসা মানুষের জন্য থানা প্রাঙ্গণে তৈরি করা হয়েছে দৃষ্টিনন্দন ‘সেবা ছাউনি’।ফলে সেবা নিতে এসে এখন আর কাউকে দাঁড়িয়ে থাকতে কিংবা এদিক-সেদিক ঘোরাঘুরি করতে হচ্ছে না। বদলে যাওয়া এ থানা বাহবা পাচ্ছে জনসাধারণের।
তুষার চৌধুরী নামের একজন ফেসবুকে লিখেছেন, ‘বিগত ২০ বছর ধরে এ এলাকায় বসবাস করছি। কিন্তু কখনো এতো সুন্দর অবস্থায় কোতোয়ালি থানাকে দেখিনি। এখন এই থানার পাশ দিয়ে হেঁটে আসতেও অনেক ভালো লাগে। ধন্যবাদ টিম কোতোয়ালি, এত সুন্দর একটি উদ্যোগ নেয়ার জন্য।’
মইন উদ্দিন সাকিব লিখেছেন, ‘আজকে কোতোয়ালিতে গিয়ে অবাক হয়ে গেলাম। ৫ বছর ধরে মুসলিম হাই এ পড়েছি। থানার এত সুন্দর দেয়াল কখনো দেখি নাই। সবসময় থানার দেয়ালে পোস্টার অথবা মানুষ প্রস্রাব করত। আজ সেই দেয়াল দেখে সত্যিই মন খুব ভালো হয়ে গেল।’





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST